ঢাকা ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

চট্টগ্রামে এই প্রথম বোন ম্যারো ট্রান্সপ্ল্যান্টের যাত্রা শুরু করেছে এভারকেয়ার হাসপাতাল 

চট্টগ্রামে এই প্রথম বোন ম্যারো ট্রান্সপ্ল্যান্টের যাত্রা শুরু করেছে এভারকেয়ার হাসপাতাল 

চট্টগ্রামের চিকিৎসা খাতে প্রথমবারের মতো অটোলোগাস বোন ম্যারো ট্রান্সপ্লান্ট (বিএমটি) সফলভাবে সম্পন্ন করেছে এভারকেয়ার হসপিটাল চট্টগ্রাম। যুগান্তকারী এই সাফল্যের নেতৃত্ব দেন এভারকেয়ার হসপিটাল চট্টগ্রাম এর হেমাটোলজি ও বিএমটি সেন্টারের সিনিয়র কনসালটেন্ট ও কো-অর্ডিনেটর ডা.আবু জাফর মোহাম্মদ সালেহ ও তার দল।

সোমবার ৩০ জানুয়ারি দুপুরে উক্ত চিকিৎসা কর্মযজ্ঞের অভিজ্ঞতা বর্ণনা করতে কর্তৃপক্ষ হাসপাতালের অডিটোরিয়াম প্রাঙ্গণে একটি সংবাদ সম্মেলনের আয়োজন করেন। উক্ত সংবাদ সম্মেলনে বোন ম্যারো ট্রান্সপ্ল্যান্ট সম্পর্কে সাংবাদিকদের বিস্তারিত অভিজ্ঞতার কথা জানান হাসপাতালের চিকিৎসক দল।

এভারকেয়ার হসপিটাল চট্টগ্রাম দেশের বেসরকারি খাতে বিএমটি চিকিৎসায় অগ্রণী ভূমিকা পালন করছে। চলতি বছরের প্রথম দিন থেকেই তারা হাসপাতালের ডে-কেয়ার সুবিধাসহ ইন-পেশেন্ট ও আউট-পেশেন্ট সুবিধা প্রদান শুরু করেছে।

চিকিৎসা অভিজ্ঞতা সম্পর্কে ডা.আবু জাফর মোহাম্মদ সালেহ বলেন,“বিএমটি একটি সূক্ষ্ম ও জটিল চিকিৎসা পদ্ধতি, যার মাধ্যমে ক্ষতিগ্রস্ত বা নষ্ট হয়ে যাওয়া বোন ম্যারো বা অস্থি মজ্জাতে সুস্থ কোষ প্রতিস্থাপন করা হয়। রক্তজনিত অসুখ,যেমন; লিউকেমিয়া, লিম্ফোমা ইত্যাদি রোগে আক্রান্তদের জন্য এটি জীবন রক্ষাকারী একটি চিকিৎসা পদ্ধতি। চট্টগ্রামের চিকিৎসা খাতের প্রথম অটোলোগাস বোন ম্যারো ট্রান্সপ্লান্ট (বিএমটি) সফলভাবে সম্পন্ন করতে পেরে এভারকেয়ার হসপিটাল চট্টগ্রাম অত্যন্ত আনন্দিত। এটি আমাদের জন্য তো বটেই, একইসাথে চট্টগ্রামবাসীর জন্যেও গর্বের বিষয়।"

তিনি আরও বলেন,"বিএমটি পরিষেবা প্রদানের মাধ্যমে আমরা এখন অনেক কম খরচেই রোগীদের সেরা চিকিৎসাসেবা ও অভিজ্ঞতা প্রদান করতে পারবো। শীঘ্রই এটি সকলের জন্য সহজলভ্য করে তোলা হবে এবং আর কাউকে উন্নত চিকিৎসার জন্য দেশের বাইরে যাওয়ার প্রয়োজন হবে না।"

এভারকেয়ার হসপিটাল চট্টগ্রাম বন্দরনগরীর স্বাস্থ্যসেবায় যুগান্তকারী পরিবর্তন নিয়ে আসছে বলে জানান সংশ্লিষ্ট কর্তৃপক্ষ। নগরীর প্রথম ও একমাত্র হাসপাতাল হিসেবে এভারকেয়ার চট্টগ্রাম অত্যাধুনিক বোন ম্যারো ট্রান্সপ্লান্ট সুবিধা বাস্তবায়নে বিনিয়োগ করেছে। এভারকেয়ার গ্রুপ বিশ্বাস করে যে স্বাস্থ্যসেবা একটি মৌলিক অধিকার। উদীয়মান বাজারে বিনিয়োগের মাধ্যমে স্থানীয় জনগণের চাহিদা পূরণে প্রাইভেট ও মানসম্মত স্বাস্থ্যসেবা পৌঁছে দিতে প্রতিজ্ঞাবদ্ধ প্রতিষ্ঠানটি। টেকসই অর্থনৈতিক উন্নয়নের দৃঢ় সমর্থক হিসেবে উদীয়মান বাজারে বসবাসরত সকল বয়সের মানুষের সুস্বাস্থ্য নিশ্চিত করার বৈশ্বিক চ্যালেঞ্জে সাড়া দিয়েছে এভারকেয়ার। সেই সুবাদে প্রতিষ্ঠানটি প্রচলিত স্বাস্থ্যসেবার ধারা পরিবর্তন ও রূপান্তরকরণের মাধ্যমে, ক্রস-কন্টিনেন্টস প্ল্যাটফর্মের সমন্বয়ে তাদের উন্নত ও মানসম্মত মেডিকেল সেবা সরবরাহ করছে। বাংলাদেশ,ভারত,পাকিস্তান,কেনিয়া এবং নাইজেরিয়া সহ দক্ষিন এশিয়া ও আফ্রিকার বাজারজুড়ে তাদের সমন্বিত স্বাস্থ্যসেবা সরবরাহকারী প্ল্যাটফর্ম হিসেবে কাজ করে যাচ্ছে এভারকেয়ার।

৩০টি হাসপাতাল,১৬টি ক্লিনিক, ৮২টি ডায়াগনস্টিক সেন্টার এবং দুটি ব্রাউনফিল্ড অ্যাসেটস এই প্রতিষ্ঠানের পোর্টফোলিও'র অন্তর্ভুক্ত। দেশের উদীয়মান বাজারে একটি সিস্টেম্যাটিক স্বাস্থ্যসেবা তৈরি করতে প্রায় ১১ হাজার কর্মী নিরলসভাবে পরিশ্রম করে যাচ্ছে। দেশের মাটিতে আন্তর্জাতিক মানের স্বাস্থ্যসেবা প্রদানকারী প্রতিষ্ঠান হিসেবে এভারকেয়ার গ্রুপ গর্বিত।

এভারকেয়ার হেলথ ফান্ড-এর মালিকানাধীন একটি প্রতিষ্ঠান এভারকেয়ার, যা উদীয়মান বাজারে ১ বিলিয়ন মার্কিন ডলার সমতুল্য রাইজ ফান্ডস পরিচালিত স্বাস্থ্যসেবা তহবিল, যা বৈশ্বিক বিকল্প সম্পদ ব্যবস্থাপক টিপিজি'র প্রভাব বিনিয়োগের একটি প্ল্যাটফর্ম। এভারকেয়ার স্বাস্থ্য তহবিল বিশ্বের শীর্ষস্থানীয় অর্থনৈতিক উন্নয়ন সংস্থা এবং বিশ্বের অন্যান্য প্রভাবিত বিনিয়োগকারীদের সমন্বয়ে গঠিত একটি প্রতিষ্ঠান। প্রায় ৪ লক্ষ ৯২ হাজার বর্গফুট আয়তনের উপর নির্মিত এই হসপিটালের সর্বাধুনিক প্রযুক্তিসমৃদ্ধ মেডিকেল সেবা ও পাঁচ শতাধিকেরও বেশি মেডিকেল প্রোফেশনাল চট্টগ্রামের সকল স্তরের রোগীদের সর্বোচ্চ মানের সেবা নিশ্চিতে প্রতিশ্রুতিবদ্ধ।

চট্টগ্রাম,চিকিৎসা,এভারকেয়ার
আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত